নিউজ / ইভেন্ট

পেশাগত দক্ষতা উন্নয়ন ও নেতৃত্ব দক্ষতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

৪ সেপ্টেম্বর ২০২৪, ‘পেশাগত দক্ষতা উন্নয়ন ও নেতৃত্ব দক্ষতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা মোনঘর রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ-এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। মূল সহায়ক হিসেবে কর্মশালা পরিচালনা করেন মোনঘর রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ-এর উপাধ্যক্ষ অরূপন বিকাশ বড়ুয়া।

কর্মশালায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত হয়ে আশীর্বাদ ও শুভেচ্ছা জ্ঞাপন করেন ভেনা: মুজিন সুনিম, সভাপতি, ডগলাস এ. ক্যাম্পবেল ফাউন্ডেশন।

একবিংশ শতাব্দীর উপযোগী শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা ও শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় নেতৃত্ব ও শিক্ষকদের দক্ষতা কেন জরুরী, এবং এই শতকের বিশেষ করে ৪র্থ শিল্প বিপ্লবের যুগে শিক্ষায় সেসব চ্যালেঞ্জ আসছে, সেসব চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের কী কী দক্ষতা থাকা দরকার, এবং যারা শিক্ষাদানের সাথে জড়িত তাঁদেরও কী কী দক্ষতা থাকা দরকার সেসব বিষয় নিয়ে কর্মশালায় আলোকপাত করা হয়।

পুরো কর্মশালাটি অংশগ্রহণমূলক পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে। একটি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অনেক পক্ষ যুক্ত থাকে, তাদের মধ্যে রয়েছে: পরিচালনা বা ব্যবস্থাপনা পর্ষদ, অভিভাবকমন্ডলী, শিক্ষার্থী, শিক্ষকমন্ডলী এবং প্রতিষ্ঠানের নেতৃত্ব। একটা আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে এসব পক্ষের কী কী করণীয় সেসব বিষয় নিয়ে প্রায়োগিক অনুশীলনের মাধ্যমে আলোচনা করা হয়।

সবশেষে একটি স্বপ্নের শিক্ষা প্রতিষ্ঠানের অপরিহার্য উপাদান কী কী সেসব নিয়ে আলোচনা হয়। সে আলোচনার ভিত্তিতে প্রত্যেক শিক্ষক চলতি বছরের জন্য যাঁর যাঁর রোডম্যাপ বা কর্মপরিকল্পনা তৈরি করবেন - এ অঙ্গীকার নিয়ে কর্মশালা শেষ হয়।

উল্লেখ্য, মোনঘর রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজে গুণগত মানসম্পন্ন শিক্ষা কর্মসূচির আওতায় Luciole Foundation, France ও Comgest, Germany-এর সহযোগিতা নিয়ে প্রতি বছর এ ধরনের পেশাদারিত্ব উন্নয়ন কর্মশালা আয়োজন করা হচ্ছে।

‘মোনঘর রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ প্রত্যেক শিক্ষার্থীর একটি পরম কাঙিক্ষত শিক্ষা প্রতিষ্ঠান হবে’ - এ রূপকল্প সামনে রেখে মোনঘর কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে।